HomeভারতDA News: সরকারী কর্মচারীদের এই তারিখে 3-4% ডিএ বৃদ্ধি পেতে পারে, বিস্তারিত...

DA News: সরকারী কর্মচারীদের এই তারিখে 3-4% ডিএ বৃদ্ধি পেতে পারে, বিস্তারিত জেনেনিন এক্ষুনি

DA News সরকারি কর্মী

DA News: ইউনিফাইড পেনশন স্কিম (UPS) এর পরে, কেন্দ্রীয় সরকারী কর্মচারীরা এই মাসে আরেকটি খুশির খবর পেতে চলেছে – মহার্ঘ ভাতা বৃদ্ধি। জানা যাচ্ছে, কেন্দ্রীয় সরকার 2024 সালের সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহে 3-4 শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা করবে। এর ফলে অনেকটাই লাভবান হবেন কয়েক লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মীরা।

একটি সূত্র জানিয়েছে, “সরকার সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহে 3-4 শতাংশ ডিএ বৃদ্ধি করবে বলে আশা করা হচ্ছে। 3 শতাংশ বৃদ্ধি নিশ্চিত করা হয়েছে, তবে এটি 4 শতাংশও হতে পারে।”

2024 সালের মার্চ মাসে পূর্ববর্তী ডিএ বৃদ্ধিতে, কেন্দ্রীয় সরকার মূল বেতনের 4 শতাংশ বাড়িয়েছিল। এর ফলে 50 শতাংশ পৌঁছে গিয়েছে মহার্ঘ ভাতা। সরকার মহার্ঘ্য ত্রাণও (ডিআর) 4 শতাংশ বাড়িয়েছিল।

পড়ুন:  69000 শিক্ষক নিয়োগ: অবমাননার আবেদন সহ 7 প্রার্থী এক নম্বর দিয়ে পাস ঘোষণার নির্দেশ আদালতের

মহার্ঘ ভাতা (DA) কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের দেওয়া হয়, যখন মহার্ঘ ত্রাণ (DR) পেনশনভোগীদের দেওয়া হয়। DA এবং DR বছরে দুবার বাড়ানো হয়, যা জানুয়ারি এবং জুলাই থেকে কার্যকর হয়৷

কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা কি কোভিড-১৯ ডিএ বকেয়া পাবেন?

সম্প্রতি সংসদের বর্ষা অধিবেশনে কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরীর একটি বিবৃতি অনুসারে, কোভিড-১৯ মহামারী চলাকালীন থমকে যাওয়া ডিএ এবং ডিয়ারনেস রিলিফ (ডিআর) এর জন্য 18 মাসের বকেয়া দেওয়ার সম্ভাবনা কম।

পড়ুন:  CTET 2024 Notification: শিক্ষক হতে চাওয়া প্রার্থীদের জন্য ভালো খবর, সি-টেট পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ

‘কোভিড প্রাদুর্ভাবের সময় আটকে রাখা 18 মাসের মহার্ঘ ভাতা/কেন্দ্রীয় সরকারী কর্মচারী/পেনশনভোগীদের ত্রাণ মুক্তি দেওয়ার বিষয়ে সরকার সক্রিয়ভাবে বিবেচনা করছে কি না’, এই প্রশ্নের উত্তরে অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী উত্তর দিয়েছিলেন, “না”।

1 জানুয়ারী, 2020, 1 জুলাই, 2020 এবং 1 জানুয়ারী, 2021 কেন্দ্রীয় সরকারী কর্মচারী/পেনশনভোগীদের ডিএ/ডিআর-এর তিনটি কিস্তি দেওয়া হয়নি, COVID-19 এর প্রেক্ষাপটে, যা অর্থনৈতিক বিপর্যয়ের কারণ হয়েছিল। সরকারি অর্থের ওপর চাপ কমানো।

পড়ুন:  শিক্ষক নিয়োগ: CTET পাশ হলে পড়শী রাজ্যে শিক্ষক নিয়োগে আবেদন করা যাবে, এই শর্তটি বাধ্যতামূলকভাবে পূরণ করতে হবে

50% এর পরে কি DA মূল বেতনের সাথে একত্রিত হবে?

বিশেষজ্ঞদের মতে, ডিএ 50 শতাংশ অতিক্রম করার ক্ষেত্রে মহার্ঘ ভাতা মূল বেতনের সাথে একীভূত হবে না। 8ম বেতন কমিশন গঠন না হওয়া পর্যন্ত এটি চলতে থাকবে। একীভূতকরণের পরিবর্তে, ডিএ 50 শতাংশ অতিক্রম করার ক্ষেত্রে এইচআরএ সহ ভাতা বৃদ্ধির বিধান রয়েছে, যা ইতিমধ্যে হয়ে গেছে। 4র্থ বেতন কমিশনে, ডিএ সর্বোচ্চ 170 শতাংশে পৌঁছেছিল।

RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments

x
x