Home Blog

ভারী বৃষ্টিপাতে জলস্তর বিপদসীমার উপরে বইছে! বৃষ্টি কি কমবে? যা জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর

নিউজ ডেস্ক: পশ্চিমবঙ্গের উপকূলীয় জেলা এবং অন্যান্য অঞ্চলে ভারী বৃষ্টিপাত চলছে। গত দুই দিন ধরে গভীর নিম্নচাপ এবং অবিরাম বৃষ্টির কারণে, এই অঞ্চলের বিভিন্ন অংশে নিচু এলাকা প্লাবিত হয়েছে। যদিও আরও ভারী বৃষ্টিপাতের কোনো পূর্বাভাস এইমুহুর্তে নেই।

আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, সোমবার থেকে কমবে বৃষ্টিপাত। দুই থেকে তিন জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার থেকে উন্নতি হবে আবহাওয়ার। শুধু দক্ষিণবঙ্গ নয়, ধীরে ধীরে আবহাওয়ার উন্নতি হবে উত্তরবঙ্গেও।

বৃষ্টির ফলে পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং কলকাতা সহ বেশ কয়েকটি জেলায় স্বাভাবিক জীবন ব্যাহত হয়েছে। পশ্চিম মেদিনীপুর জেলায় শিলাবতী নদীর জলস্তর বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে এক আধিকারিক জানিয়েছেন।

পশ্চিম মেদিনীপুরের ঘাটালের মহকুমা আধিকারিক সুমন বিশ্বাস আশ্বস্ত করেছেন যে প্রশাসন ত্রাণ সামগ্রী মজুদ করেছে এবং প্রয়োজনে একটি ত্রাণ শিবির প্রস্তুত রেখেছে। স্থানীয় প্রশাসনও বাসিন্দাদের আশ্বস্ত করেছে যে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।

চন্দ্রকোনা ১নং ব্লকের ধান ও পাট চাষিরা জলের স্তর বৃদ্ধির কারণে মারাত্মক ক্ষতির সম্মুখীন হতে পারেন বলে স্থানীয়রা জানিয়েছেন।

সুন্দরবনে অবিরাম বর্ষণ ও ঝোড়ো হাওয়ায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। মৎস্যজীবীদের সমুদ্রে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে, এবং বেশ কয়েকটি ফেরি পরিষেবা স্থগিত করা হয়েছে। ত্রাণ সামগ্রী মজুদ করা হচ্ছে, এবং কর্মকর্তারা ত্রাণ কাজের জন্য প্রস্তুত রয়েছেন।

বাঁকুড়া জেলায়, ব্রহ্মডাঙ্গা খালের উপর একটি সেতুর জল উপচে পড়ে, বেশ কয়েকটি গ্রামের প্রবেশাধিকার বিচ্ছিন্ন করে দেয়। ভূমিধসের প্রভাব পড়েছে রেলপথ ও সড়কেও। ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) উপকূলীয় অঞ্চলে আরও বেশি বৃষ্টিপাতের পূর্বাভাস দেয়নি বলে সূত্র জানিয়েছে।

এদিকে, এই অঞ্চলে গভীর নিম্নচাপের প্রভাবে সোমবার কলকাতা সহ দক্ষিণ পশ্চিমবঙ্গের কিছু অংশে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হয়েছে।

বৃষ্টিতে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হওয়ায় শহরের বিভিন্ন অংশে জলাবদ্ধতার খবর পাওয়া গেছে। পূর্ব মেট্রোপলিসের বেশ কয়েকটি ধমনী সড়কে যানবাহন চলাচল ধীর ছিল বলে পুলিশ জানিয়েছে।

গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর গভীর নিম্নচাপ ধীরে ধীরে উত্তর-পশ্চিম দিকে সরে গেছে। এটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গ জুড়ে ধীরে ধীরে অগ্রসর হতে পারে এবং পরবর্তী 12 ঘন্টার মধ্যে একটি নিম্নচাপে দুর্বল হয়ে যেতে পারে বলে হাওয়া অফিস জানিয়েছে। এর পরে, এটি ঝাড়খণ্ড এবং উত্তর ছত্তিশগড়ে চলে যাবে।

রবিবার সকাল 6:30 টা থেকে সোমবার সকাল 8:30 টা পর্যন্ত কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলে 65 মিলিমিটারের বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

 

পোস্টের মাধ্যমে অধ্যাপক পদের নিয়োগ পত্র, হোয়াটসঅ্যাপে পিএইচডি ডিগ্রি! 22 লাখ টাকার নজিরবিহীন জালিয়াতি

0

নিউজ ডেস্ক: এবার এক চাঞ্চল্যকর খবর সামনে এল। সহকারী অধ্যাপক বানানোর নামে 22 লাখ টাকা প্রতারণা করা হল, তুলে দেওয়া হয় ভুয়া নিয়োগপত্র ও পিএইচডি ডিগ্রি। কানপুরের স্বরূপ নগরের তানিয়া দীক্ষিতকে পিএইচডি ডিগ্রি এবং CSJM বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক বানানোর নামে 22 লক্ষ টাকারও বেশি প্রতারণা করার অভিযোগ সামনে এল। তাকে ভুয়া পিএইচডি ডিগ্রি ও নিয়োগপত্রও দেওয়া হয়। তানিয়া সিএসজেএউ-তে পৌঁছলে প্রতারণা প্রকাশ পায়। জালিয়াতি এবং বিশ্বাসভঙ্গ সহ বিভিন্ন ধারায় স্বরূপ নগর থানায় পাবলিক গ্রিভেন্স সেলে 4 অভিযুক্তের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

তানিয়া দীক্ষিত জানিয়েছেন, বিক্রম সিং সেঙ্গার, তাঁর মা তৃপ্তি সেঙ্গার এবং বন্ধু প্রিয়াঙ্কা সেঙ্গারের বাড়িতে আসা জাওয়ারছিল। বিক্রম সিং সেঙ্গার CSJMU এবং অন্যান্য জায়গায় তাঁর যোগাযোগের কথা বলেন। অতীতে অনেকের চাকরি পাওয়ার কথাও জানান তিনি। তানিয়াকে পিএইচডি করতে বলেন। পিএইচডির পাশাপাশি সহকারী অধ্যাপকের চাকরি করতে বলেন বিক্রম। এর জন্য 22 লক্ষ টাকার ব্যবস্থা করতে বলা হয়। বিক্রমের অ্যাকাউন্টে 48 হাজার টাকা স্থানান্তর করা হয়।

তানিয়ার ভাষ্যমতে, বিক্রম জানান যে তিনি আলিগড়ের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পিএইচডিতে ভর্তি হয়েছেন। এর পরে, তাকে 18.50 লক্ষ টাকায় সহকারী অধ্যাপকের চাকরির ব্যবস্থা করা হবে বলে জানানো হয়।

26 এপ্রিল তানিয়ার মা নিশা দীক্ষিতের অ্যাকাউন্ট থেকে 5.50 লক্ষ টাকা নগদ এবং 13 লক্ষ টাকা বিক্রমকে পাঠানো হয়েছিল। প্রিয়াঙ্কার অ্যাকাউন্ট থেকে 20 হাজার টাকা পাঠানো হয়। 22 জুন, অধ্যাপকের নিয়োগপত্র পোস্টের মাধ্যমে আসে, জুলাইয়ে হোয়াটসঅ্যাপের মাধ্যমে তার পিএইচডি ডিগ্রি বিক্রম পাঠায়। আবেদন ও পরীক্ষা না দিয়ে নিয়োগপত্র ও ডিগ্রি পাওয়া নিয়ে সংশয় তৈরি হয় তানিয়ার মনে। জিজ্ঞাসাবাদ করলে তারা আরও তিন লাখ টাকা দাবি করতে থাকে। ভয়ে বিক্রমের মায়ের অ্যাকাউন্টে আরও তিন লাখ টাকা ট্রান্সফার করা হয়। অন্যদিকে, 11 জুলাই তানিয়া কানপুর বিশ্ববিদ্যালয়ে গিয়ে রেজিস্ট্রারের সাথে দেখা করে এবং নিয়োগপত্রটি দেখানো হলে জানা যায় যে এটি জাল।

 

Big News: উচ্চ প্রাথমিকে ১৪০৫২ শিক্ষক নিয়োগ ছিল পাকা, এবার সুপ্রিম কোর্টে মামলা, নিয়োগ কি হবে?

আপার প্রাইমারি শিক্ষক নিয়োগ: ফের মামলার গেরোয় উচ্চপ্রাথমিকের ১৪০৫২ পদে শিক্ষক নিয়োগ। ফের সুপ্রিম কোর্টে গড়ালো নিয়োগ মামলার জল। কলকাতা হাইকোর্টের নির্দেশে উচ্চ প্রাথমিকে ১৪০৫২ নিয়োগ একরকম পাকা ছিল, এরই মধ্যে ফের মামলায় ঝুলে গেল নিয়োগ। সুপ্রিম কোর্টের দ্বারস্থ বঞ্চিত চাকরি প্রার্থীরা।

এর আগে প্রায় ৮ বছর পর উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগ মামলার কেটেছিল জট। ১৪ হাজার ৫২টি পদে নিয়োগে সবুজ সঙ্কেত দিয়েছিল কলকাতা হাইকোর্ট। আদলত বলেছিল চার সপ্তাহের মধ্যে নতুনকরে মেধাতালিকা প্রকাশ করতে হবে। আরও চার মাসের মধ্যে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এই অবস্থায় বেশ কিছু বঞ্চিত চাকরি প্রার্থী সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন।

সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছেন একাধিক বঞ্চিত প্রার্থীর। মূলত তিনটি অভিযোগ তুলে মামলা করা হয়েছে। নিয়োগে অনিয়ম, সংরক্ষণ নীতি লঙ্ঘন, আপডেট শূন্যপদে নিয়োগের দাবি করা হয়েছে। কেন অনিয়ম নিয়ে ১৪০৫২ শূন্যপদে নিয়োগ, সেই প্রশ্ন তুলে মামলা করা হল সুপ্রিম কোর্টে। সুপ্রিম কোর্টে মামলা দায়ের করল রাজীব ব্রহ্ম সহ একাধিক বঞ্চিত চাকরি প্রার্থী।

১৪ হাজার ৫২টি পদে শিক্ষক নিয়োগে সবুজ সঙ্কেত দিয়েছিল কলকাতা হাইকোর্ট। মেধাতালিকা থেকে বাদ ১ হাজার ৪৬৩ যুক্ত করে নতুন মেধা তালিকা প্রকাশের নির্দেশ দেওয়া হয়। ১৪ হাজার ৫২ জনের মেধাতালিকা প্রকাশ করতে নির্দেশ দেওয়া হয় SSC-কে। আগামী চার সপ্তাহের মধ্যে এই কাজ সম্পূর্ণ করতে হবে। পরের চার সপ্তাহে কাউন্সেলিংয়ের কাজ সম্পূর্ণ করার নির্দেশও দেওয়া হয়েছিল। আগেই সুপ্রিম কোর্টে ক্যাভিয়েট দায়ের করেছিল এসএসসি। এবার মামলা দায়ের বঞ্চিত চাকরি প্রার্থীদের।

‘অপরাধীরা ভয় পেতে শিখুক…’, সমাজে নারী নিগ্রহের বিরুদ্ধে প্রকৃত প্রতিরোধ গড়ে তোলার উপায়

কিংকর অধিকারী, বিশিষ্ট শিক্ষক: অভয়া বা তিলোত্তমার বিচারের দাবিতে প্রতিবাদ, প্রতিরোধ চলছে। যতক্ষণ না প্রকৃত বিচার পাওয়া যায় আমাদের তা চালিয়ে যেতে হবে। আমি একটা প্রস্তাব রাখছি সকলের কাছে –

শুধু এই ঘটনার বিচারের মধ্য দিয়েই অপরাধীদের অপরাধ প্রবণতা শেষ হয়ে যাবে না। একেবারে প্রথম থেকেই এলাকায় এলাকায় ছোট থেকে ছেলেমেয়েরা বুঝতে শিখুক এই ধরনের অপরাধ মনুষ্য সমাজে চরম অন্যায়। সমাজ কোনভাবেই তা বরদাস্ত করবে না। রাস্তাঘাটে মেয়েরা যাতায়াতের সময়, কর্মক্ষেত্রে, বিভিন্ন জায়গায় ইভটিজিং-এর সম্মুখীন হয়, বহু ধরনের অবাঞ্ছিত ঘটনার সম্মুখীন হতে হয় মেয়েদের। তারা মুখ বুজে সব সহ্য করে নেয়, পাশে কাউকে পায় না বলে। এই পরিস্থিতির অবসান ঘটাতে হলে আমাদের সক্রিয়ভাবে এগিয়ে আসতে হবে।

বর্তমানে এলাকায় এলাকায় স্বতঃস্ফূর্তভাবে যেভাবে মানুষজন এগিয়ে এসেছেন তাঁদের নিয়ে আমরা কি প্রতিটি এলাকায় সংগঠিত কমিটি তৈরি করতে পারি না? যেখানেই এ ধরনের ঘটনা ঘটবে প্রমাণস্বরূপ কিছু ভিডিও তোলার চেষ্টা করুন এবং সঙ্গে সঙ্গে ওই এলাকার সংগঠিত কমিটিকে জানান। প্রতিরোধে যা যা ব্যবস্থা গ্রহণ করা যায় তার উদ্যোগ নিতে হবে ওই কমিটিকে। সর্বস্তরের সাধারন মানুষ পাশে থাকার সাহস পাবে। দুষ্কৃতিদের বা অপরাধীদের বিরুদ্ধে সাহসের সঙ্গে দাঁড়াতে হবে। তার জন্য আমাদের একত্রিতভাবে যখন যেখানে এই ধরনের ঘটনা ঘটবে অত্যাচারীর পাশে গিয়ে দাঁড়াতে হবে।

প্রয়োজনে থানা পুলিশ সহ যে ধরনের কর্মসূচি গ্রহণ করা যায় তা গ্রহণ করতে হবে। প্রকৃত প্রতিরোধ গড়ে তোলার জন্য এলাকাগুলোতে আমরা কি এইভাবে এগিয়ে আসতে পারি না? তা না হলে কিছু দিন পরে সব থেমে যাবে, একই জিনিস আবার চলতে থাকবে। আসল কাজ হবে না। আসুন, নিজের এলাকায় আমরা এভাবেই শুরু করি। অপরাধীরা ভয় পেতে শিখুক। চেতনা সম্পন্ন মানুষের ঐক্যবদ্ধ প্রয়াসে এইটুকু কাজ করতে পারলে সমাজের অপরাধীরা অপরাধ করার সাহস পাবে না। ছোটরাও ছোট থেকে শিখবে এই আচরণ করা চলে না। এর মধ্য দিয়েই এই ধরনের অপরাধ প্রবণতা অনেকটাই কমে যেতে বাধ্য। সমগ্র পুরুষ সমাজ তার মর্যাদা ফিরে পাবে। এই আসল কাজটা করার জন্য প্রতিটি এলাকায় সংগঠিত শক্তি গড়ে উঠুক। জনগণ তাঁদের পাশে থাকুন। আসুন, নিচু স্তর থেকে এই আসল কাজটা আরম্ভ করি।

জুনিয়র ডাক্তারদের আন্দোলনকারীদের কাছে অনুরোধ, আপনারা এই ধরনের ডাক দিন সমাজের কাছে। আপনাদের আহ্বানে এলাকায় এলাকায় গড়ে উঠুক সচেতন মানুষের প্রতিরোধ কমিটি। আশা করি এর গুরুত্ব আপনারা সকলেই উপলব্ধি করবেন এবং শেয়ার করে সর্বত্র এই বার্তাটুকু পৌঁছে দেবেন। এটাই কিন্তু আসল সময়।
—কিংকর অধিকারী, শিক্ষক। 

 

Teacher Recruitment 2024: আর্মি পাবলিক স্কুলে টিজিটি, পিজিটি, পিআরটি শিক্ষক পদের জন্য আবেদন শুরু, আবেদন করার সরাসরি লিঙ্ক

Teacher Recruitment: ভালো খবর চাকরি প্রার্থীদের জন্য। আর্মি ওয়েলফেয়ার এডুকেশন সোসাইটি (AWES) বিজ্ঞপ্তি জারি করেছে এবং আর্মি পাবলিক স্কুলে পোস্ট গ্র্যাজুয়েট শিক্ষক (PGT), প্রশিক্ষিত স্নাতক শিক্ষক (TGT) এবং প্রাথমিক শিক্ষক (PRT) নিয়োগের জন্য অনলাইন স্ক্রিনিং টেস্ট (OST) 2024-এর জন্য নিবন্ধন উইন্ডো খুলেছে। আগ্রহী প্রার্থীরা যারা যোগ্যতার মানদণ্ড পূরণ করেন তারা পদগুলির জন্য আবেদন করতে অফিসিয়াল ওয়েবসাইটে নেভিগেট করতে পারেন। নিবন্ধন লিঙ্কটি 10 ​​সেপ্টেম্বর থেকে 25 অক্টোবর, 2024 পর্যন্ত সক্রিয় রয়েছে৷ আবেদনকারীরা একাধিক পদের জন্য আবেদন করতে পারেন যদি তারা বর্ণিত যোগ্যতার মানদণ্ড পূরণ করে তবে তাদের প্রতিটি পদের জন্য আলাদা আবেদন জমা দিতে হবে৷ OST পরীক্ষা 23 এবং 24 নভেম্বর, 2024 এ অনুষ্ঠিত হবে।

AWES নিয়োগ 2024: আবেদনের ধাপ

AWES নিয়োগ 2024-এর জন্য নিবন্ধন করতে প্রার্থীরা এখানে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন।

ধাপ 1: AWES-এর অফিসিয়াল ওয়েবসাইট, awesindia.com-এ যান এবং “OST 2024-এর জন্য নিবন্ধন করুন” বিকল্পে ক্লিক করুন।
ধাপ 2: আপনাকে একটি নতুন লগইন পৃষ্ঠায় পুনঃনির্দেশিত করা হবে, প্রয়োজনীয় শংসাপত্র যেমন নাম, ফোন নম্বর এবং ইমেল ঠিকানা লিখুন।
ধাপ 3: আপনি আপনার নিবন্ধিত ইমেল আইডি এবং মোবাইল নম্বরে একটি OTP পাবেন।
ধাপ 4: আপনার পোর্টালে লগ ইন করুন এবং আবেদন প্রক্রিয়াটি সম্পূর্ণ করুন। নিয়োগ প্রক্রিয়ার পরবর্তী পর্যায়ে কোনো ঝামেলা এড়াতে সঠিক বিবরণ পূরণ করা নিশ্চিত করুন।
ধাপ 5: অ্যাপ্লিকেশনটির PDF আপনার ডিভাইসে সংরক্ষিত রাখুন বা ভবিষ্যতের রেফারেন্সের জন্য এটির একটি প্রিন্ট নিন।

SSC: আপার প্রাইমারি শিক্ষক নিয়োগ নিয়ে যা জানালেন এসএসসির আধিকারিক, কবে শুরু হবে নিয়োগ?

বিকল্পভাবে, প্রার্থীরা সরাসরি AWES পদের জন্য নিবন্ধন করতে নিচে দেওয়া লিঙ্কে ক্লিক করতে পারেন। বিস্তারিত জানতে অনুগ্রহ করে অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে জেনেনিন।

https://awes.register.smartexams.in/home

SSC: আপার প্রাইমারি শিক্ষক নিয়োগ নিয়ে যা জানালেন এসএসসির আধিকারিক, কবে শুরু হবে নিয়োগ?

SSC আপার প্রাইমারি শিক্ষক নিয়োগ: দীর্ঘ শুনানির পর উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগে ছাড়পত্র দিয়েছে কলকাতা। এই অবস্থায় দ্রত শিক্ষক নিয়োগের দাবি জানাচ্ছেন হবু শিক্ষকরা। নিয়োগের দাবিতে আন্দোলনও করছেন চাকরিপ্রার্থীরা। চাকরি প্রার্থীদের দাবি অবিলম্বে মেধাতালিকা প্রকাশ করে কাউন্সেলিং প্রক্রিয়া সম্পন্ন করে সুপারিশ পত্র দিতে হবে। 

অবিলম্বে নিয়োগের দাবিতে সল্টলেকে স্কুল সার্ভিস কমিশনের অফিসের সামনে বিক্ষোভ কর্মসূচি করলেন উচ্চ প্রাথমিকের চাকরিপ্রার্থীরা। দীর্ঘ নয় বছরের অপেক্ষা, তবে এখনও নিয়োগ দেওয়া সম্ভব হয়নি।

কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চ ২৮ অগস্ট স্কুল সার্ভিস কমিশনকে চূড়ান্ত মেধা তালিকা তৈরি করতে নির্দেশ দিয়েছিল। আদালত জানিয়েছিল নতুন করে মেধাতালিকা প্রস্তুত করে প্রকাশ করতে হবে। ১৪০৫২ জনের মেধা তালিকা তৈরি করতে বলা হয়েছিল। আদালতের নির্দেশের পরেই এসএসসির চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার জানিয়েছিলেন, যথাসম্ভব দ্রুত মেধাতালিকা প্রকাশ করে নিয়োগের প্রক্রিয়া এগিয়ে নিয়ে যাওয়া হবে।



যদিও অভিযোগ উঠছে, সেই কাজ বিশেষ এগোয়নি। এই বিষয়ে পশ্চিমবঙ্গ আপার প্রাইমারি চাকরিপ্রার্থী মঞ্চের সভাপতি সুশান্ত ঘোষ বলেন, “আমাদের দাবি, ডিভিশন বেঞ্চের নির্দেশ মেনে অবিলম্বে নিয়োগ প্রক্রিয়া শুরু করতে হবে। পুজোর আগেই চূড়ান্ত মেধা তালিকা প্রকাশ করে অন্তত প্রথম কাউন্সেলিং শেষ করে সুপারিশপত্র দিতে হবে।”

SSC: মাধ্যমিক পাশ যোগ্যতায় ৩৯৪৮১ শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি দেওয়া হল, জেনেনিন বিস্তারিত

স্কুল সার্ভিস কমিশনের এক কর্তা বলেন, “আদালতের নির্দেশের পরে সবে দু’সপ্তাহ পেরিয়েছে। তালিকার কাজ সতর্ক ভাবে করা হচ্ছে। আদালত এক মাস সময় দিয়েছে। তার অনেক আগেই তালিকা তৈরি হয়ে যাবে।”



Assistsnt Professor: শিক্ষক নিয়োগ করবে বিশ্বভারতী, দিতে হবে শুধু ইন্টারভিউ

Assistant Professor Recruitment

Assistant Professor Recruitment: এবার শিক্ষকতার সুযোগ এল রাজ্যের কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে। সহকারী অধ্যাপক নিয়োগ করবে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। সম্প্রতি প্রতিষ্ঠানের ওয়েবসাইটে সহকারী অধ্যাপক (assistant professor) পদে নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আগ্রহী চাকরি প্রার্থীরা আবেদন করতে পারেন।

শূন্যপদ

অতিথি শিক্ষক নিয়োগ করা হবে। বিশ্বভারতীর ‘যোগাটিক আর্ট অ্যান্ড সায়েন্স’ বিভাগ নিয়োগ করবে। চুক্তির ভিত্তিতে প্রথমে কাজের মেয়াদ থাকবে এক বছরের। অবশ্য প্রয়োজন অনুযায়ী এই মেয়াদ বৃদ্ধি হতে পারে। মোট শূন্যপদ রয়েছে দু’টি।




বেতন

মাসিক বেতন নয়, লেকচার পিছু টাকা দেওয়া হবে নিযুক্তদের। প্রতিটি লেকচারের জন্য মিলবে ১৫০০ টাকা। এ ভাবে সর্বোচ্চ মাসিক ৫০ হাজার টাকা পর্যন্ত পেতে পারেন।

শিক্ষাগত যোগ্যতা

আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিষয়ে ৫৫ শতাংশ নম্বর সহ স্নাতকোত্তর যোগ্যতা থাকতে হবে।  পাশাপাশি, ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট উত্তীর্ণ হতে হবে। যদি সংশ্লিষ্ট বিষয়ে পিএইচডি থাকে, তা হলে অগ্রাধিকার দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া

আগ্রহী চাকরির প্রার্থীরা বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ‘কেরিয়ার’ বিভাগে গেলে বিজ্ঞপ্তিটি দেখতে পাবেন। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী আবেদনপত্র এবং প্রয়োজনীয় নথি জমা দিতে হবে। আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন ২৪ সেপ্টেম্বর। ওই দিন সন্ধ্যা ৬টা পর্যন্ত আবেদনপত্র জমা দেওয়া যাবে। বাছাই করা প্রার্থীদের ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। ইন্টারভিউ হবে ২৬ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে। বিস্তারিত জানতে অনুগ্রহ করে অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করুন।




PhD Admission: তিনটি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় 500 এরও বেশি আসনের জন্য পিএইচডি ভর্তি চলছে, আবেদন করুন

0

PhD Admission: ভালো খবর গবেষণা করতে ইচ্ছুক মেধাবীদের জন্য। তিনিটি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ভর্তির বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। ভারতে 50 টিরও বেশি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় রয়েছে, যেগুলি ভারত সরকার দ্বারা নিয়ন্ত্রিত। 14 সেপ্টেম্বর 2024 পর্যন্ত, তিনটি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় 2024-25 শিক্ষাবর্ষের জন্য পিএইচডি (phd admission) ঘোষণা করেছে।  মোট শূন্য আসন সংখ্যা প্রায় 500 আসন হবে বলে আশা করা হচ্ছে। আগ্রহী প্রার্থীরা আবেদন করতে পারেন।

List of Central Universities Open PhD Admission:

North-Eastern Hill University Shillong – 30 September 2024

For further details about eligibility conditions, how to apply and other details, the candidates should refer the Admission Notification, uploaded on the official website of  North-Eastern Hill University, Shillong.

https://nehu.ac.in/admission/announcement

Central University of Tamil Nadu – 16 September 2024

For further details about eligibility conditions, how to apply and other details, the candidates should refer the PhD Admission notification, uploaded on the official website of Central University of Tamil Nadu.

https://cutn.ac.in/

Central University of Jammu Opens PhD Admission 2024-25 for 22 Departments – 23 September 2024

For further details about eligibility conditions, how to apply and other details, the candidates should refer the PhD Admission notification, uploaded on the official website of Central University of Jammu.

https://www.cujammu.ac.in/en/phd/

শিক্ষাগত যোগ্যতা: আবেদনকারী প্রার্থীদের ইউজিসি নির্ধারিত শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে।

নোট: প্রার্থীদের যেকোনো বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠানের পিএইচডি প্রোগ্রামে আবেদন করার আগে সঠিক ভর্তি বিজ্ঞপ্তিটি উল্লেখ করতে হবে।  পাবলিক ডোমেনে উপলব্ধ তথ্যের ভিত্তিতে, বিশ্ব বার্তা নিউজ হিসাবে প্রকাশ করেছে।

চাকরির খবর: রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরে কর্মী নিয়োগ চলছে! এই ভাবে আবেদন করুন

নিউজ ডেস্ক: ভালো খবর চাকরি প্রার্থীদের জন্য। রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরে কর্মী নিয়োগ চলছে! আগ্রহী চাকরি প্রার্থীরা আবেদন করতে পারেন। রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির এর অধীনে  ইন্ডিয়ান কাউন্সিল অফ সোশ্যাল সায়েন্স রিসার্চ স্পন্সর করা একটি প্রকল্পে মাঠ তদন্তকারী পদে কর্মী নিয়োগ করা হবে।

শূন্যপদ

রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরে ফিল্ড ইনভেস্টিগেটর পদে নিয়োগ দেওয়া হবে। মোট শূন্যপদ ০২টি। মাসিক বেতন ২০,০০০ টাকা দেওয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা 

আগ্রহী প্রার্থীদের যে কোন একটি স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ৫৫% নম্বর সহ সামাজিক বিজ্ঞান কিংবা মানবিক বিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করতে হবে।

আবেদন প্রক্রিয়া 

আগ্রহী প্রার্থীরা আবেদন পত্র জমা করবেন ইমেইলের মাধ্যমে। ইমেইলের সাবজেক্ট লাইনে প্রার্থীদের পদের নাম উল্লেখ করতে হবে। একটি বিস্তারিত জীবনবৃত্তান্ত (CV) এবং আবেদনপত্র ইমেইলে সংযুক্ত করতে হবে। যেখানে প্রার্থীদের নাম সহ বিভিন্ন বায়ো ডেটা উল্লেখ করতে হবে। প্রার্থীদের সমস্ত প্রয়োজনীয় নথিপত্র গুলি স্ক্যান করে সংযুক্ত করতে হবে। sd.rkmvm@gmail.com বা icssr@vidyamandira.ac.in ইমেইল আইডিতে পাঠিয়ে দিতে হবে। আবেদন পত্র জমা করতে হবে আগামী ১৬/০৯/২০২৪ তারিখের মধ্যে।

নির্বাচন প্রক্রিয়া 

আবেদনকারী প্রার্থীদের বাছাই করা হবে ইন্টারভিউর মাধ্যমে। ইন্টারভিউর তারিখ ও স্থান প্রার্থীদের ইমেইল আইডির মাধ্যমে জানানো হবে। বিস্তারিত জানতে অনুগ্রহ করে অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করুন।

অফিসিয়াল নোটিস Download PDF
অফিসিয়াল ওয়েবসাইট https://rkmvp.org/recruitment/

69000 শিক্ষক নিয়োগ: অবমাননার আবেদন সহ 7 প্রার্থী এক নম্বর দিয়ে পাস ঘোষণার নির্দেশ আদালতের

0

নিউজ ডেস্ক: উত্তরপ্রদেশ পরীক্ষা নিয়ন্ত্রক কর্তৃপক্ষ 69000 শিক্ষক নিয়োগে ভুল উত্তর কী পূরণকারী সাত প্রার্থীকে প্রত্যেককে এক করে নম্বর দিয়ে পাস হিসাবে ঘোষণা করেছে। এলাহাবাদ হাইকোর্টে বিচারাধীন অবমাননার আবেদনের শুনানির সময় পরীক্ষা নিয়ন্ত্রক কর্তৃপক্ষের সচিব অনিল ভূষণ চতুর্বেদী এই তথ্য দিয়েছেন।

এর উপর, আদালত বিজয় কুমার ভারতীর ইতিমধ্যে মুলতুবি থাকা অবমাননার আবেদনের সাথে সমস্ত অবমাননার পিটিশন লিঙ্ক করার নির্দেশ দিয়েছে। বিচারপতি সলিল কুমার রাই 69000 সহকারী শিক্ষক নিয়োগে ভুল উত্তর কীর জন্য একটি মার্ক দিয়ে নিয়োগের দাবিতে দায়ের করা চারটি অবমাননার আবেদনে অ্যাডভোকেট অনুরাগ ত্রিপাঠি, রাহুল মিশ্র এবং অন্যান্যদের শুনানি শেষে এই আদেশ দিয়েছেন।

আদালতের নির্দেশ মেনে হাজির হন সচিব অনিল ভূষণ চতুর্বেদী। স্থায়ী আইনজীবী তার ব্যক্তিগত হলফনামা দাখিল করে বলেছেন যে রাজ্য সরকারের যুগ্ম সচিব পরীক্ষা নিয়ন্ত্রক কর্তৃপক্ষের সচিবের কাছে একটি সরকারি আদেশ পাঠিয়েছেন, যেখানে অবমাননার আবেদনে জড়িত সাতজন আবেদনকারীকে এক নম্বর দেওয়া হয়েছে এবং নির্দেশ দেওয়া হয়েছে। বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

সরকারের এই আদেশের পরিপ্রেক্ষিতে সচিব পরীক্ষা নিয়ন্ত্রক কর্তৃপক্ষ অবমাননার আবেদনের সঙ্গে সংশ্লিষ্ট সাতজন আবেদনকারীকে এক নম্বর করে উত্তীর্ণ ঘোষণা করেছেন। এর উপর, আদালত বিজয় কুমার ভারতীর ইতিমধ্যেই মুলতুবি থাকা অবমাননার আবেদনের সাথে সমস্ত অবমাননা পিটিশন যুক্ত করেছে এবং পরীক্ষা নিয়ন্ত্রক কর্তৃপক্ষের সচিবকে ব্যক্তিগত উপস্থিতি থেকে অব্যাহতি দিয়েছে।

x
x