Home ভারত শিক্ষক নিয়োগ: CTET পাশ হলে পড়শী রাজ্যে শিক্ষক নিয়োগে আবেদন করা যাবে,...

শিক্ষক নিয়োগ: CTET পাশ হলে পড়শী রাজ্যে শিক্ষক নিয়োগে আবেদন করা যাবে, এই শর্তটি বাধ্যতামূলকভাবে পূরণ করতে হবে

শিক্ষক বেতন স্কেল

পার্শ্ব শিক্ষক CETE

CTET: ঝাড়খণ্ড সরকার রাজ্যে শিক্ষক নিয়োগের জন্য CTET-এর স্বীকৃতির জন্য নোটিশ জারি করেছে। এখন CTET অর্থাৎ কেন্দ্রীয় শিক্ষক যোগ্যতা পরীক্ষা ঝাড়খণ্ডে শিক্ষক নিয়োগে স্বীকৃত দেওয়া হবে। তবে এর সঙ্গে একটি শর্তও রেখেছে সরকার।

সম্প্রতি, বুধবার ঝাড়খণ্ড রাজ্য সহকারী শিক্ষক সংগ্রাম মোর্চার সাথে শিক্ষামন্ত্রীর সাথে স্বাক্ষরিত সমঝোতা স্মারকটি প্রকাশিত হয়েছে। এই অনুসারে, সহকারী শিক্ষক পদে নিয়োগের জন্য CTET-কে এই শর্তে স্বীকৃতি দিতে সম্মত হয়েছে যে প্যারা শিক্ষকদের নিয়োগের পরে তিন বছরের মধ্যে JETTE অর্থাৎ ঝাড়খণ্ড শিক্ষক যোগ্যতা পরীক্ষা পাস করা বাধ্যতামূলক হবে।  

প্যারা শিক্ষকদের জন্য EPF সুবিধা

পড়ুন:  বড় খবর: প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক পদে অপরিহার্য যোগ্যতা হল DElEd, BEd নয়, যা জানাল সুপ্রিম কোর্ট

এই এমওইউ অনুযায়ী প্যারা শিক্ষকরা ইপিএফ সুবিধা পাবেন। নিয়োগকর্তার অবদান সর্বোচ্চ 1950 টাকা পর্যন্ত রাজ্য সরকার বহন করবে। রাজ্যের প্যারা শিক্ষকদের দেওয়া টাকার পরিমাণ নিয়ম অনুযায়ী তাদের সম্মানী থেকে কেটে নেওয়া হবে। তবে অর্থ বিভাগ ও মন্ত্রিসভার অনুমোদনের পর এসব বিধিমালার সুবিধা পাওয়া যাবে। 

পড়ুন:  Teacher Recruitment 2024: আর্মি পাবলিক স্কুলে টিজিটি, পিজিটি, পিআরটি শিক্ষক পদের জন্য আবেদন শুরু, আবেদন করার সরাসরি লিঙ্ক

উপলভ্য শূন্যপদগুলির 20 শতাংশের উপর নির্ভরশীলদের নির্বাচন করা হবে

ঝাড়খণ্ড শিক্ষা বিভাগে চুক্তিভিত্তিক পদে যোগ্যতা ও যোগ্যতা থাকার ক্ষেত্রে, মৃত প্যারা শিক্ষকদের নির্ভরশীলদের বিদ্যমান শূন্যপদে 20 শতাংশ পদে নির্বাচিত করা হবে। আমরা আপনাকে বলি যে প্যারা-টিচার্স হল সেইসব ব্যক্তি যাদেরকে সরকার কর্তৃক চুক্তির ভিত্তিতে স্কুল শিক্ষক পদে নিয়োগ দেওয়া হয়। স্থায়ী শিক্ষক স্বল্পতার কারণে যে শূন্যতা তৈরি হয়েছে তা পূরণ করতে প্যারা শিক্ষক নিয়োগ দেওয়া হচ্ছে। প্যারা শিক্ষকরা অস্থায়ী কর্মচারী হিসেবে কাজ করেন। 

x