Home চাকরির খবর Assistant Professor: কলেজগুলিতে 277টি অধ্যাপক পদ শূন্য; 201টি পদে নিয়োগ প্রক্রিয়া শুরু...

Assistant Professor: কলেজগুলিতে 277টি অধ্যাপক পদ শূন্য; 201টি পদে নিয়োগ প্রক্রিয়া শুরু করেছে, ত্রিপুরার মুখ্যমন্ত্রী ড. মানিক সাহার আশ্বাস

Assistant Professor Recruitment শিক্ষক নিয়োগ

সহকারী অধ্যাপক পদ

Assistant Professor Recruitment: ত্রিপুরার মুখ্যমন্ত্রী অধ্যাপক ডঃ মানিক সাহা শুক্রবার জানিয়েছেন, ত্রিপুরা জুড়ে বিভিন্ন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে ২৭৭টি অধ্যাপক পদ খালি রয়েছে, উচ্চশিক্ষা বিভাগ সেই শূন্যপদগুলির মধ্যে ২০১টি পূরণের জন্য কাজ করছে। ডাঃ সাহা রাজ্য বিধানসভার অধিবেশন চলাকালীন বিরোধী দলের নেতা (এলওপি), জিতেন্দ্র চৌধুরীর উত্থাপিত প্রশ্নের জবাবে এই বিবৃতি দিয়েছেন।

ডাঃ সাহা, যিনি উচ্চ শিক্ষা বিভাগের মন্ত্রী-ইন-চার্জ হিসাবেও কাজ করেন, কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিতে অধ্যাপকের ঘাটতি মেটাতে রাজ্য সরকারের প্রতিশ্রুতির উপর জোর দেন। ডাঃ সাহা বলেন, “ত্রিপুরা পাবলিক সার্ভিস কমিশন (TPSC) বর্তমানে 75টি অনুষদের পদ পূরণের জন্য কাজ করছে এবং অর্থ বিভাগ অতিরিক্ত 126টি পদে নিয়োগের অনুমোদন দিয়েছে। এই পদগুলি দ্রুততম সময়ে পূরণ করা হবে।”

ড. সাহা, অধ্যাপকের ঘাটতি মেটাতে সরকারের প্রচেষ্টার বিস্তারিত বর্ণনা করেন। তিনি বলেন যে বর্তমানে রাজ্যের উচ্চ শিক্ষা বিভাগের অধীনে 312 টি শূন্যপদ রয়েছে। এর মধ্যে 75টি পদ টিপিএসসির কাছে নিয়োগের অনুরোধ করা হয়েছে এবং আরও 126টি অর্থ বিভাগ অনুমোদন করেছে। প্রয়োজনীয় প্রক্রিয়া সম্পন্ন হলে, এই পদগুলি নিয়মিত সহকারী অধ্যাপকদের নিয়োগের জন্য টিপিএসসিতে পাঠানো হবে।

পড়ুন:  Assistsnt Professor: সহকারী অধ্যাপক সহ 147 টি পদে নিয়োগ, যত তাড়াতাড়ি সম্ভব আবেদন করুন

সরকার সরকারি সাধারণ ডিগ্রি কলেজগুলিতে অধ্যক্ষের জন্য 13টি শূন্যপদ পূরণের উদ্যোগ নিয়েছে। এছাড়াও, IASE, কুঞ্জবনে M.Ed কোর্সের জন্য ছয়টি সহকারী অধ্যাপকের পদ এবং ডিপ্লোমা (টেকনিক্যাল) কলেজে চারটি অধ্যক্ষ পদ পূরণের পদক্ষেপ নেওয়া হয়েছে।

কংগ্রেস বিধায়ক সুদীপ রায় বর্মন বর্তমান ছাত্র-অধ্যাপকের অনুপাত সম্পর্কে স্পষ্টতা চেয়ে এবং অনেক যোগ্য প্রার্থী- NET, SLET এবং Ph.D-এর নিয়োগের বিষয়ে মন্তব্য করেন। তিনি বলেন, “এটি উদ্বেগজনক যে যোগ্য প্রার্থীরা যখন চাকরি খুঁজে পেতে লড়াই করছে, সরকার অস্থায়ীভাবে ঘাটতি পূরণের জন্য 612 জন অতিথি সহকারী অধ্যাপক নিয়োগ করেছে। এই ডিগ্রীধারীদের মধ্যে অনেকেই নিয়োগের জন্য বয়সের ঊর্ধ্বসীমার কাছে পৌঁছেছেন, এবং সরকারকে তাদের পরিস্থিতি বিবেচনা করতে হবে।”

পড়ুন:  Assistant Professor: রাজ্যের বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার সুযোগ এল, ৫০ হাজার টাকা পর্যন্ত বেতন

জবাবে, ড. সাহা বিধানসভাকে আশ্বস্ত করেন যে সরকার বিষয়টি খতিয়ে দেখছে এবং একটি সুষ্ঠু ও সময়মতো শূন্য পদ পূরণ নিশ্চিত করার জন্য নিয়োগ প্রক্রিয়াকে সহজতর করার লক্ষ্য রয়েছে।

x