Home চাকরির খবর Assistant Professor: সহকারী অধ্যাপকের 57টি পদের জন্য 1979টি আবেদন জমা, কোন পদে...

Assistant Professor: সহকারী অধ্যাপকের 57টি পদের জন্য 1979টি আবেদন জমা, কোন পদে কত আবেদন?

Assistant Professor Recruitment

Assistant Professor Recruitment

Assistant Professor Recruitment: মদন মোহন মালব্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে স্থায়ী শিক্ষক নিয়োগের বহু প্রতীক্ষিত প্রক্রিয়াটি বাস্তবায়িত হতে চলেছে।  সহকারী অধ্যাপকের ৫৭টি পদে ১৯৭৯টি আবেদন গৃহীত হয়েছে।  অর্থাৎ প্রতি আসনের জন্য ৩৫টি আবেদন।  মোট ১০টি বিভাগে সহকারী অধ্যাপক পদে নিয়োগের লিখিত পরীক্ষা ২১ ও ২২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে।  এ বিষয়ে প্রস্তুতি শুরু হয়েছে।

এমএমএমইউটি জানুয়ারিতে অধ্যাপক, সহযোগী অধ্যাপক এবং সহকারী অধ্যাপকের মোট 110টি আসনের জন্য আবেদনপত্র আহ্বান করেছিল।  এর মধ্যে সহকারী অধ্যাপক পদে আবেদনকারীদের মধ্যে ব্যাপক উৎসাহ দেখা গেছে। মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ 6টি পদের জন্য সর্বোচ্চ 600টি আবেদন গৃহীত হয়েছে।  ইলেকট্রনিক্সের ১০টি পদের জন্য ৪৬৩টি এবং সিভিলের ৮টি পদের জন্য ২৪৮টি আবেদন গৃহীত হয়েছে।  কম্পিউটার সায়েন্সে সর্বোচ্চ ২১টি পদে নিয়োগ দিতে হবে, ৩৫২ জন আবেদন করেছেন।

সাত বছর পর নিয়োগ

পড়ুন:  শিক্ষক নিয়োগ: 2629 টি শূন্যপদে শিক্ষক নিবন্ধনের তারিখ পিছিয়েছে; 10 সেপ্টেম্বর থেকে আবেদন করুন

2017 সালে MMMUT-তে শিক্ষক পদে সর্বশেষ নিয়োগ করা হয়েছিল।  2021 সালে মোট 96টি শূন্য পদের জন্য বিজ্ঞাপন জারি করা হয়েছিল, কিন্তু তারপরে সংরক্ষণ ব্যবস্থার রোস্টার বাস্তবায়নের নিয়মের কারণে প্রক্রিয়াটি আটকে যায়।  এরপর ২০২৩ সালের নভেম্বরে আবার নিয়োগ প্রক্রিয়া শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়।

ছাত্র-শিক্ষক অনুপাতের উন্নতি

বিশ্ববিদ্যালয়ে এই নিয়োগের পর ছাত্র-শিক্ষক অনুপাতের উন্নতি হবে। গবেষণা ও উদ্ভাবনকে উৎসাহিত করা হবে।  এবার এটি NIRF-এর সেরা 100টি বিশ্ববিদ্যালয় এবং ইঞ্জিনিয়ারিং কলেজে জায়গা করে নিয়েছে।  ভবিষ্যতে, সমস্ত প্রতিষ্ঠানের মধ্যে শীর্ষ-100-এ উপস্থিত হওয়ার সম্ভাবনা বাড়বে।

পড়ুন:  Assistant Professor: রাজ্যের এই কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় শিক্ষক পদে নিয়োগ করবে, বেতন ৫০ হাজার টাকা পর্যন্ত

৬২ শতাংশ আসন খালি রয়েছে

বিশ্ববিদ্যালয়ে স্থায়ী শিক্ষকের মোট ১৭৭টি পদ অনুমোদিত।  এর মধ্যে মাত্র ৬৭ জন শিক্ষক নিয়োগ হয়েছে, যেখানে মোট ১১০টি পদ শূন্য রয়েছে।  এর মধ্যে রয়েছে অধ্যাপকের 22টি, সহযোগী অধ্যাপকের 31টি এবং সহকারী অধ্যাপকের 57টি পদ।  অর্থাৎ নিয়মিত অনুষদের মোট ৬২ শতাংশ আসন খালি রয়েছে।

Assistant Professor: Two central institutes are recruiting 150 Assistant Professors, apply now

পড়ুন:  Big News: শূন্যপদ ১৪,৩৩৯টি, মোট চাকরি প্রার্থী ১৪,০৪২, শিক্ষক নিয়োগের মেধাতালিকা প্রকাশ নিয়ে বড় খবর

বিষয়ভিত্তিক আসন এবং আবেদনের সংখা

মেকানিক্যাল ইঞ্জি.  06 600
ইলেকট্রনিক্স 10 463
কম্পিউটার সায়েন্স 21 352
সিভিল ইঞ্জি.  08 248
ইলেকট্রিক্যাল ইঞ্জি.  04 118
কেমিক্যাল ইঞ্জি.  02 49
আইটি 01 26
রসায়ন 01 55
ইংরেজি 01 12
গণিত 03 56

সংক্ষেপ

অধ্যাপক, সহযোগী অধ্যাপক ও সহকারী অধ্যাপকের মোট 110টি পদে নিয়োগ দেওয়া হবে।  সহকারী অধ্যাপক পদের লিখিত পরীক্ষা ২১-২২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে।  সহকারী অধ্যাপকের ৫৭টি পদের জন্য মোট ১৯৭৯টি আবেদন গৃহীত হয়েছে।  প্রফেসর এবং অ্যাসোসিয়েটের সাক্ষাৎকারের তারিখ শীঘ্রই প্রকাশ করা হবে।

x