Kode Iklan atau kode lainnya

বেতনের টাকা ফেরত দিতে হবে না! আদালতে শিক্ষকদের বিরাট জয়ে মুখ পুড়লো স্কুল শিক্ষা দফতরের

শিক্ষকদের স্বস্থি ব্রাত্য বসু

শিক্ষকদের স্বস্থি: ফেরত দিতে হবে না বেতনের টাকা, কলকাতা হাইকোর্টে শিক্ষকদের জয়ে মুখ পুড়লো পশ্চিমবঙ্গ স্কুল শিক্ষা দফতরের! হাইকোর্টের সৌজন্যে স্বস্তির নিঃশ্বাস ফেললেন রাজ্যের প্রাথমিক শিক্ষকদের (Primary Teacher case) একাংশ। এতদিন ধরে চাকরি করে উপার্জন করা মাইনে থেকে টাকা ফেরত দিতে হবে না তাঁদের, জানিয়ে দিল আদালত।

কলকাতা হাইকোর্টের নির্দেশে স্বভাবতই খুশি তাঁরা(Primary Teacher case)। সম্প্রতি শিক্ষা দপ্তর তাদের জারি করা একটি অর্ডারে এমন নির্দেশ দেয় যাতে শোরগোল পড়ে যায় প্রাথমিক শিক্ষক মহলে। শিক্ষা দপ্তর তাদের জারি করা এই অর্ডারে এমন নির্দেশ দেয় যাতে মাথায় হাত পড়ে যায় প্রাথমিক শিক্ষকদের একাংশের। 

সেখানে বলা হয় ২০০৬ সালে নিযুক্ত প্রাথমিক শিক্ষকদের দু বছরের D.EI.ED. ডিগ্রী না থাকা সত্ত্বেও তাঁরা সেই ডিগ্রিধারী ‘A’ ক্যাটাগরির সমান মাইনে পেয়েছেন। অর্থাৎ তাদের যা প্রাপ্য, তার তুলনায় বেশি মাইনে পেয়েছেন তাঁরা (Primary Teacher case), তাই অতিরিক্ত বেতন ফেরত দিতে হবে।

রাজ্যের এই নির্দেশকে চ্যালেঞ্জ করে প্রাথমিক শিক্ষকদের সংগঠন ‘দ্যা টিচার্স সোসাইটি’ কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়। আর সেখানেই আপাতত মিলেছে বড়সড় সাফল্য(Primary Teacher case)। কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছে, ২০০৬ সালে নিযুক্ত কোন প্রাথমিক শিক্ষককে এই দুই বছরের ডিগ্রী না থাকার জন্য কোনও মাইনে ফেরতের দিতে হবে না। যদিও শিক্ষক সংগঠন এখানেই থেমে থাকতে রাজি নন। তারা গোটা সমস্যার একেবারে স্থায়ী সমাধান চান। আর তাই তাঁরা ২০০৬ সালে নিয়োগের পুরো প্যানেলকেই ‘A’ ক্যাটাগরি ঘোষণা করার দাবি জানাতে চলেছেন। তাঁদের পরিষ্কার বক্তব্য, ভবিষ্যতে যাতে কোনো রকম কোনো জটিলতা সৃষ্টি না হয় তাই এই দাবি করছেন তাঁরা।

close