Kode Iklan atau kode lainnya

A ক্যাটেগরি বেতন স্কেল নিয়ে হাইকোর্টে বিরাট জয় শিক্ষকদের, দিতে হবে না টাকা ফেরত, যা জানাল আদালত

প্রাথমিক শিক্ষক কলকাতা হাইকোর্ট

নিউজ ডেস্ক: কলকাতা হাইকোর্টে বড় জয় মিলল এরাজ্যের প্রাথমিক শিক্ষকদের। আদালত জানিয়ে দুল ২০০৬ এ নিযুক্ত শিক্ষক শিক্ষিকাদের কোনো টাকা ফেরত দিতে হবেনা। আসলে ২০০৬ সালে নিযুক্ত প্রাথমিক শিক্ষকদের একাংশ অবসরগ্রহনের সময় এসে এক বিড়ম্বনার সম্মুখীন হচ্ছিলেন। শিক্ষা দপ্তরের এক অর্ডারে জানানো হয়, এই শিক্ষকদের 2 years D.El.Ed না থাকার সত্বেও তার A ক্যাটাগরি  স্কেলে বেতন পেয়েছেন, অর্থাৎ তারা বেশি বেতন পেয়েছেন। এই অতিরিক্ত বেতন ফেরত দিতে হবে।  যদিও এই ব্যখ্যা সঠিক নয় বলেই মনে করে শিক্ষকমহল। 

শিক্ষকদের সেই যুক্তিই প্রতিষ্ঠিত হলো কলকাতা হাইকোর্টে। "আমরা - The Teachers' Society" সংগঠনের পক্ষ থেকে এইমর্মে করা দুটি মামলার হেয়ারিং হয় বুধবার। প্রথম দিনেই বিচারপতি পরিস্কার জানিয়ে দেন, ২০০৬ এ নিযুক্ত শিক্ষক শিক্ষিকাদের কোনো টাকা ফেরত দিতে হবেনা এবং তাদের পেনশন ফিক্স হবে শেষ বেতনক্রমের ভিত্তিতে। অর্থাৎ শিক্ষকতায় যোগদানের দিন থেকেই A ক্যাটেগরি স্কেল পাবেন তারা। 

এই প্রসঙ্গে জানতে চাইলে, "আমরা The Teachers' Society" সংগঠনের রাজ্য আহ্বয়িকা পৃথা বিশ্বাস জানান, "এই জয়ের ভিত্তিতেই  ২০০৬ সালে নিযুক্ত শিক্ষক শিক্ষিকাদের এ ক্যাটেগরি সংক্রান্ত  জেনারেল অর্ডারের লক্ষ্যে প্রস্তুতি শুরু "আমরা"র। শুধুমাত্র সংগঠনের সদস্য দের নয়,সমস্ত প্রাথমিক শিক্ষকদের যেকোনো রকম বঞ্চনার বিরুদ্ধের কন্ঠস্বর "আমরা"। ইস্যুভিত্তিক লড়াই এ সর্বোচ্চ দেবে "আমরা"। আইনি পথে যেমন, ঠিক তেমনই রাস্তার লড়াই এও  জয় ছিনিয়ে আনবে"। এইসঙ্গে তিনি সকলকে সংগঠনের সাথে থাকার আহ্বান জানান।

close