Kode Iklan atau kode lainnya

বেনিয়ম নিয়োগের অভিযোগ, আংশিক শিক্ষক নিতে অনুমতি বাধ্যতামূলক! সরকারি বিদ্যালয় শিক্ষা মুখ থুবড়ে পড়বে?

স্কুল শিক্ষক

আংশিক সময়ের শিক্ষক: দীর্ঘ দিন ধরেই রাজ্যে স্কুল সার্ভিস কমিশনের মাধ্যমে শিক্ষক নিয়োগ হচ্ছে না, ফলে শিক্ষকের অভাবে বহু স্কুল বন্ধের মুখে। শিক্ষকের ঘাটতির মাত্রা অতিরিক্ত হওয়ায় বিভিন্ন স্কুল আংশিক সময়ের শিক্ষক নিয়োগ করছিল। যদিও রাজ্য শিক্ষা দফতর সাফ জানিয়ে দিয়েছে অনুমতি ছাড়া আংশিক সময়ের শিক্ষক নিয়োগ করা যাবে না।

সম্প্রতি আংশিক শিক্ষক নিয়োগের জন্য শিক্ষা দফতরের অনুমতি বাধ্যতামূলক বলে এক নির্দেশিকায় জানানো হয়েছে। বিভিন্ন জেলা স্কুল পরিদর্শকেরা (ডিআই) তাঁদের অধীনে থাকা স্কুলগুলিকে সেই নির্দেশই পাঠিয়েছেন। যেহেতু নতুন শিক্ষক নিয়োগ নেই, ফলেএই নির্দেশের ফলে স্কুলগুলিতে শিক্ষক-ঘাটতি আরও চরম আকার ধারণ করবে বলে মনে করছেন শিক্ষক মহলের একাংশ।

কিন্তু কেন এইরূপ নির্দেশিকা দিল পশ্চিমবঙ্গ স্কুল শিক্ষা দফতর? শিক্ষা দফতরের এক আধিকারিক বলেন, “আইন রয়েছে, সেই আইনকে ফাঁকি দিয়ে বিভিন্ন স্কুলে শিক্ষক ঘাটতি মেটাতে নিয়োগ করা হচ্ছে। শিক্ষা দফতর বা ডিআই-দের অন্ধকারে রেখেই। সম্প্রতি বেশ কিছু এই ধরনের আংশিক শিক্ষক নিয়োগের ফলে আইনি জটিলতাও তৈরি হয়েছে। তাই এই নির্দেশ দেওয়া হয়েছে।”

এই বিষয়ে শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক কিংকর অধিকারী বলেন, "আংশিক সময়ের শিক্ষক নিয়োগের পরিবর্তে স্থায়ী শিক্ষক-শিক্ষা কর্মী নিয়োগের দাবি আমরা করে আসছি কিন্তু দীর্ঘদিন শিক্ষক নিয়োগ স্তব্ধ। এই অবস্থায় বিদ্যালয়ে পঠন পাঠন চালিয়ে নিয়ে যাওয়া প্রায় অসম্ভব হয়ে উঠেছে। তাই বিদ্যালয় গুলি নিজেদের আর্থিক খরচে আংশিক সময়ের শিক্ষক নিয়োগ করতে বাধ্য হচ্ছে। এই মুহূর্তে শিক্ষা দপ্তর যদি তার উপরেও বাধা-নিষেধ আরোপ করে তাহলে বিদ্যালয় শিক্ষা একেবারে মুখ থুবড়ে পড়বে। বেসরকারি শিক্ষা আরো বেশি উৎসাহিত হবে।"

প্রসঙ্গত উল্লেখ্য, ২০০৫-সালে স্কুলগুলি পরিচালনার জন্য ‘কন্ট্রোল অফ এক্সপেনডিচার অ্যাক্ট’ তৈরি করা হয়েছিল। যেখানে স্কুলে নিয়োগ সংক্রান্ত সমস্ত তথ্য উল্লেখ করা আছে। সম্প্রতি দেখা গিয়েছে কিছু স্কুল নিজেরাই শিক্ষক নিয়োগের বিজ্ঞাপন দিচ্ছে। সে ব্যাপারে শিক্ষা দফতরকেও অন্ধকারে রাখা হচ্ছে। নিয়োগে কিছু বেনিয়মের অভিযোগও সামনে আসছিল, এই অবস্থায় আংশিক শিক্ষক নিতে অনুমতি বাধ্যতামূলক করা হয়েছে।

close